১১ই জুলাই, ২০২০ ইং | ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ |

মসজিদের বারান্দায় পড়াশোনা করছেন মুশফিক

প্রথম সকাল

ক্রিকেট, ঘর-সংসার সামলে সমানতালে পড়াশোনাটাও চালিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। স্নাতক-স্নাতকোত্তর শেষে পিএইচডির পথে হাঁটছেন তিনি। এখন করছেন এমফিল।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই (জাবি) ডক্টরেট করছেন মুশফিকুর রহিম। গেল বৃহস্পতিবার ছিল এমফিল কোর্সের একটি পরীক্ষা। এর আগে ক্যাম্পাসের মসজিদের বারান্দায় বসে পড়াশোনা করেন তিনি। সেই দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

স্বভাবতই তা নজর কেড়েছে নেটিজেনদের। মসজিদের বারান্দায় বসে মুশির বইপড়ার প্রশংসা করছেন অনেকেই। শিক্ষার্থী ফরিদ আহমেদ জয় বলেন, একজন মানুষ কতটা বিনয়ী হলে এমনটি করতে পারেন। এটি মুশফিকুর রহিম বলেই সম্ভব।

মুশফিকের পিএইচডির বিষয় ‘দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট’। এখন এ নিয়ে গবেষণামূলক এমফিল করছেন তিনি। পরীক্ষা দিয়েই বাংলাদেশ দলের সঙ্গে শ্রীলংকা সফরে গেছেন মিস্টার ডিপেন্ডেবল। তিন ম্যাচের দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ শেষে আগামী ৪ আগস্ট রয়েছে তার পরবর্তী পরীক্ষা।

মুশফিক জাবির ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পাস করেছেন। দুটিতেই প্রথম শ্রেণি পেয়ে উত্তীর্ণ হয়েছেন। এর আগে জিপিএ-৫ পেয়ে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন তিনি।

শুধু ক্রিকেটে নয়, পড়াশোনায়ও মনোযোগী এবং সফল টাইগারদের নির্ভরতার প্রতীক।

আরও পড়ুন

মোবাইল বিক্রি করে ওষুধ ও খাবার কিনলেন দিনমজুর শাহনাজ
পরশুরামে রাতের আঁধারে জবরদখল করে ফসলি জমিতে পুকুর খনন
সোমবার পরীক্ষায় বসছে সাড়ে ২০ লাখ শিক্ষার্থী
কথা বলেছেন, স্যুপও খেয়েছেন ওবায়দুল কাদের
সিটি কলেজে ভোট দেবেন প্রধানমন্ত্রী
উত্তর কুহুমা ইসলামিয়া দাখিল মাদ্রাসায় পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষ্যে মিলাদ ও দোয়া অনুষ্ঠান
গোপালপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্বুলেন্স হস্তান্তর
ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রীর ফটোগ্রাফ নেয়া হয়েছে